বাস স্ট্যান্ডে ঘুমাতেন! কাজ করেছেন ওয়েটারের! আজ ভারতের সবচেয়ে বিখ্যাত IAS শিক্ষক

0
50

যারা UPSC পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন, তাদের মধ্যে বহুল জনপ্রিয় এক শিক্ষক হলেন অবধ ওঝা। সহজেই কথা বলার কৌশল,

দয়ালু হৃদয় এবং ইতিহাসের মত ভারী বিষয়কে মজার সাথে পড়ানোর জন্য বিখ্যাত অবোধ ওঝা স্যার। তার অতি সহজ সরল ভাষায় ইতিহাস পড়ানোর কারণে অনেক ছাত্রই উতরাতে পেড়েছেন UPSC এর মত জটিল পরীক্ষা।

অবধ ওঝা পেশায় শুধু একজন শিক্ষক এবং ইউটিউবারই নয় তিনি একজন ক্যারিয়ার কাউন্সেলর এবং সাথে সাথে তিনি একজন সমাজ সেবকও।

অনেক ছাত্রছাত্রীকে শিক্ষা দিয়ে তাদের ভবিষ্যত উজ্জ্বল করেছেন তিনি। তিনি বর্তমান IQRAA IAS নামের এক কোচিং সেন্টারে শিক্ষা দেন। অবধ ওঝা স্যারের জীবন খুবই সংঘর্ষ ও সংগ্রামের মধ্যে দিয়ে গিয়েছে।

➦ আপনার জন্য বিশেষ খবর narendra modi হাজার প্রতিকূলতা সত্ত্বেও তরতরিয়ে এগিয়ে চলেছে ভারত! বৈশ্বিক রিপোর্টে জয়জয়কার মোদী সরকারের
17 mins ago
বর্তমানে সোশ্যাল মিডিয়ার যুগে বেশিরভাগ ছাত্র-ছাত্রীই সোশ্যাল মিডিয়াতে পড়াশোনা করতে অভ্যস্ত হচ্ছে। ঠিক এই মাধ্যমকেই কাজে লাগান অবধ ওঝা। তিনি ব্যবহার করেন Youtube এর মত ফ্রি প্ল্যাটফর্মকে। বর্তমানে YouTube হয়ে ওঠেছে পড়াশোনা করার অন্যতম মাধ্যম।

ওঝাস্যার উত্তরপ্রদেশের গোন্ডায় জন্মগ্রহণ করেন। তিনি ২০২০ সাল থেকেই ইউটিউবকে বেছে নিয়েছেন শিক্ষা প্রদানের মাধ্যম হিসেবে। দীর্ঘ ১৫ বছর ধরে দেশের সবচেয়ে বড় ইনস্টিটিউটে শিক্ষক হিসাবে কাজ করছেন তিনি। এবং বর্তমানে মানে তিনি IQRA IAS কোচিং সেন্টারটির প্রতিষ্ঠাতা। এখন পর্যন্ত প্রায় দুই লাখ পঞ্চাশ হাজার জন যোগ দিয়েছে তার ইউটিউব চ্যানেল।

কাজের পাশাপাশি ওঝা স্যার তার পরিবারেরও যত্ন নেন খুব বেশি। ২০০৭ সালে তার সাথে মঞ্জরী দেবীর বিয়ে হয় এখন তাদের রয়েছে ৩টি সন্তানও পিহু, বুলবুল এবং গুনগুন। একসময় তিনি বারে ওয়েটার হিসেবেও কাজ করেছেন। এককালে বাসস্ট্যান্ডে ঘুমালেও আজ তার সম্পদের পরিমাণ বেড়েছে। তবে তার সম্পদের সঠিক কোনো তথ্য পাওয়া যায়নি এখনো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here