Breaking News

সাবধান বেলা বাড়ালেই ভাসবে রাজ্য, আগামি ২৪ ঘন্টা চলবে বৃষ্টি

গত কয়েকদিন ধরে রীতিমতো গুর্যোগের পরিস্থিতি তৈরি হয়েছিল দক্ষিণবঙ্গে। কলকাতায় আবহাওয়া কিছুটা স্বাভাবিক হলেও আসানসোল এবং পশ্চিমের জেলাগুলিতে গতকালও ভারী বৃষ্টিপাত জারি ছিল। এই আবহে ক্রমেই এগিয়ে আসছে পুজো। তার আগে রাজ্যের আবহাওয়া কেমন থাকবে? আবহাওয়া দফতর জানায়,

বঙ্গোপসাগরের উপর সৃষ্ট নিম্নচাপ পশ্চিমদিকে সরে গিয়ে বর্তমানে ঝাড়খন্ড ও বিহারের উপর অবস্থান করছে। ফলে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও উপকূলের জেলাগুলোতে বৃষ্টিপাতের পরিমাণ কমবে।

পাশাপাশি পশ্চিমের জেলাগুলোতেও বৃষ্টির পরিমাণ কমে আসবে। তবে পশ্চিমের কিছু কিছু জেলায় আজও বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। তবে আগামী ২৪ ঘণ্টায় আবহাওয়ার উন্নতি হবে।

কলকাতায় আকাশ আজ কিছুটা মেঘলা থাকবে, পাশাপাশি বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা প্রায় ৩৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা প্রায় ২৬ ডিগ্রি সেলসিয়াস হতে পারে।

তবে দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের আশঙ্কা কমলেও গঙ্গা উপকূলবর্তী অঞ্চলগুলি প্লাবিত হওয়ার সম্ভাবনা দেখা গেছে। টানা দু’দিন ভারী বৃষ্টিপাতের ফলে নদী এবং ব্যারেজগুলিতে বেড়েছে জলের পরিমাণ। ফলে ব্যারেজ থেকে জল ছাড়ার সম্ভাবনা তৈরি হতে পারে। এর কারণে জলমগ্ন হতে পারে রাজ্যের একাধিক জেলা।

দক্ষিণবঙ্গের পাঁচটি জেলা- হাওড়া, হুগলি, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূমে বানভাসির সম্ভাবনা দেখা দিয়েছে।
পুজোর সময় কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকার পাশাপাশি শহর ও শহরতলিতে বিক্ষিপ্তভাবে দু-এক পশলা বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

এদিকে দিল্লির মৌসম ভবন বর্ষা বিদায়ের ঘোষণা করলেও আশার বাণী নেই পশ্চিমবঙ্গের জন্য। দক্ষিণ ও পশ্চিম স্বস্তি পেলেও উত্তরবঙ্গে দেখা দিয়েছে কালো মেঘ। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, কালিম্পং, দার্জিলিং, জলপাইগুড়ি, মালদা ও দুই দিনাজপুরে আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আগামী কয়েকদিন উত্তরে বৃষ্টিপাত চলবে বলে আবহাওয়া দফতর সূত্রে খবর।দিল্লির মৌসম ভবন জানিয়েছে, ৬ অক্টোবর থেকে বর্ষা বিদায়ের পালা শুরু হবে বলেই মৌসম ভবন সূত্রে খবর। অর্থাৎ প্রথমে উত্তর-পশ্চিম ভারত থেকে বর্ষা বিদায় নিতে শুরু করবে।

এরপর ধাপে ধাপে গোটা দেশ থেকেই বর্ষা বিদায় নেবে। তবে মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী পশ্চিমবঙ্গে দুর্গাপুজোর আগে মৌসুমী বায়ু বিদায়ের সম্ভাবনা কম।

সক্রিয় মৌসুমী বায়ু থাকার ফলে দুর্গাপূজার দিনগুলিতেও রাজ্যে বৃষ্টির সম্ভাবনা থেকেই যাচ্ছে। পশ্চিমবঙ্গ থেকে বর্ষা বিদায় নিতে আরও বেশ কিছুদিন সময় লাগবে বলে মৌসম ভবন সূত্রে খবর।

Check Also

ড্রিঙ্কস করে স্বামী রাজের সঙ্গে রোমান্সে মেতে উঠেছে অভিনেত্রী শুভশ্রী ,তুমুল ভাইরাল ভিডিও

একেতেই ঘূর্ণিঝড় জাওয়াদের রেশ, তার ওপর মাঝেমাঝেই বইছে উত্তরের হাওয়া, জানান দিচ্ছে শীতের আগমনের। তাপমাত্রার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *